সম্প্রতি “টেকনো” নামের একটি মোবাইলের বিজ্ঞাপন দেখে আজকের লেখার অবতারনা। “রানিং রাফি” নামক শর্ট ফিল্ম আদলে বিজ্ঞাপনটি তৈরী করেছেন প্রয়াত জনপ্রিয় লেখক, চলচিত্র নির্মাতা হুমায়ুন আহমেদের ছেলে নুহাশ আহমেদ । যদিও শুরুতে বলা হয়েছে একটি সত্য গল্প অবলম্বনে এটি তৈরী করা হয়েছে, কিন্তু এ বিজ্ঞাপনটি দেখে এ কথার কোন রকম সত্যতা পাওয়া যায়না বরং মনে হয়েছে এটি দেশের আদিবাসী-পাহাড়ী জনগোষ্ঠীর জীবনধারা, সাংস্কৃতিক ঐতিহ্যকে পরিকল্পিতভাবে আঘাত করা এবং বিকৃতভাবে উপস্থাপন করার একটি প্রচেষ্টা মাত্র। এমন বিজ্ঞাপন দিয়ে আসলে কি বুঝানো হয়েছে? বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছে পাহাড়ে বসবাসরত বাঙ্গালীরা মাঁচার ঘরে থাকে, যেখানে রাফি নামক এক পাহাড়ী ছেলে (যদিও এ নাম কোন আদিবাসী ছেলের হয় কিনা প্রশ্ন আছে) যার ইহ জগতে কেউ নাই, সে ভোর রাতে কিংবা সন্ধায় দুইবার পাহাড়ের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে জীবন পণ বাজী রেখে ছোটে চলছে বাঙ্গালী মুসলিম কমিউনিটিতে সেহেরী আর ইফতারের সময় জানাতে ! হায় ! এ কোন পাহাড় যেখানে বাঙ্গালীরা মাচার ঘরে বসবাস করে। এখানে কোন সময়ের কথা বলা হয়েছে যখন স্যাটেলাইট নিয়ে আলোচনা হচ্ছে,ফোর জি নেটওয়ার্কের ...
সত্যের সন্ধানে ম্রো আদিবাসী ব্লগ। সত্যের সংবাদ প্রকাশ করা ম্রো আদিবাসী ব্লগের মূল উদ্দেশ্য।