Skip to main content

Posts

Showing posts from May 23, 2019

রাজনৈতিকভাবে জুম্মরা কয় ভাগে বিভক্ত?- হমচ্যং ত্রিপুরা

সম্প্রতি পার্বত্য চট্টগ্রাম তিন পার্বত্য জেলায় আঞ্চলিক জাতীয়তাবাদ রাজনৈতিকভাবে বিভক্ত হয়ে যায় দীর্ঘ কয়েক বছর।  এটি একটি পার্টিগতভাবে সমস্যা সৃষ্টি নিজেদের মধ্যে।  ততথা গঠিত পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক জাতীয়তাবাদ হিসেবে পরিচিত পিসিজেএসএস ও ইউপিডিএফ সংগঠন। এই দুটি সংগঠন পরবর্তীতে  ভাগ  হয়ে যায়। রাজনৈতিকভাবে জুম্মরা কয় ভাগে বিভক্ত এই বিষয় নিয়ে হমচ্যং ত্রিপুরা নামে এক ব্যক্তি লিখেছেন তা নিচে তুলে ধরা হলোঃ নিচে-👇 পিসিজেএসএস ও ইউপিডিএফ পতা লেখক  Homchang Tripura রাজনৈতিকভাবে জুম্মরা কয় ভাগে বিভক্ত? অনেকে বলেন- ৪ ভাগ! না; আমি বলি- জু্ম্মরা ৭ ভাগে বিভক্ত! ১. পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(জেএসএস)। ২. ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। ৩. সংস্কারপন্থী জেএসএস। ৪. ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক)। ৫. আওয়ামীলীগ রাজনীতির সাথে যুক্ত জুম্মো। ৬. বিএনপি’র রাজনীতির সাথে যুক্ত জুম্মো। ৭. জাতীয় পার্টি রাজনীতির সাথে যুক্ত জুম্মো। এছাড়াও ক্ষয়িঞ্চু সামন্তীয় সমাজ ব্যবস্থায় আপদমস্তক আচ্ছন্ন সংকীর্ণ জাতীয়তাবাদে নিমর্জ্জিত...

টেকনো মোবাইল বিজ্ঞাপনের জন্য সবার নিকট ক্ষমা চাইলেন নুহাস হুমায়ুনঃ

সংস্কৃতি বিনোদন বিষয়ক মে ২৩,২০১৯ প্রকাশিতঃ ৯:৩০ মিনিট আগে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদপুত্র নুহাশ সম্প্রতি একটি মোবাইল ফোনের বিজ্ঞাপন নির্মাণ করে বেশ সমালোচিত হয়েছেন। ‘রানিং রাফি’ নামে সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয় ওই বিজ্ঞাপনটি। বিজ্ঞাপনটির ঘটনাপ্রবাহ পাহাড়ি এলাকার পাহাড়ি ও বাঙালি সম্পর্কের বাস্তব চিত্রের সঙ্গে সাংঘর্ষিক বলে মন্তব্য করেছেন অনেকে।  বিজ্ঞাপনটি অনলাইনে প্রকাশের পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে নুহাশকে নিয়ে তুমুল সমালোচনা ও বিতর্কের সৃষ্টি হয়। একের পর এক তীর্যক মন্তব্য জমা পড়ে এই তরুণ নির্মাতাকে ঘিরে। এসব সমালোচনা ও বিতর্কের মাঝেই বিজ্ঞাপনটির জন্য ক্ষমা চেয়েছেন নুহাশ হুমায়ূন।  নুহাস হুমায়ুন ফিল্ম ডিরেক্টর বাংলাদেশ  বুধবার বিকালে নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে দেয়া একটি পোস্টে এমন বিজ্ঞাপন নির্মাণের জন্য ক্ষমা চান নুহাশ। পাঠকের জন্য নুহাশের সেই স্ট্যাটাস তুলে ধরা হলো-  ‘আমার নির্মিত নতুন একটি বিজ্ঞাপন নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হচ্ছে। আমি এর সঙ্গে কিছু যোগ করতে চাই। এই বিজ্ঞাপনটি আমি নির্মাণ করেছি; কিন্তু এটার মূল ভাবনা আমার...

টেকনো মোবাইল বিজ্ঞাপন ভিডিও নিয়ে নুহাস হুমায়ুনের স্ট্যাটাসঃ

Techno Mobile বিজ্ঞাপন ভিডিও নিয়ে গতকাল নুহাস হুমায়ুন তার ফেসবুক পেইজে স্পেশালী একটি পোস্ট দিয়েছেন। নুহাস হুমায়ুনের হুবহু স্ট্যাটাস নিচে তুলে দেওয়া হলোঃ --------------->👇 Nuhash Humayun (নিচে বাংলায়) There’s been a lot of conversation around a recent phone commercial I directed and I would like to add some thoughts to the discussion. I directed the commercial based on a concept presented by a third party. I liked the core idea, which was about family- set in a remote village where Muslims were a minority...a Ramadan campaign that focuses on unity, togetherness instead of religion alone. I made sure to have ethnic contributors in my team as well as consultants and actors to make sure the story is authentic. However, since the ad says “a Nuhash Humayun film.” I chose the concept, refined the script, trusted my sources and even picked the best font to type out my name on screen. It is my duty as a director to take responsibility and show leadership;...